২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে যারা

গত রাতে প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডের কাছে ওয়েস্ট ইন্ডিজের সাত উইকেটে পরাজয়ের পর ২০১৯ বিশ্বকাপে নিজ দলের সরাসরি খেলা নিশ্চিত হওয়ায় যেন হাফ ছেড়ে বাঁচলেন শ্রীলংকান অধিনায়ক উপুল থারাঙ্গা। লংকান দলের সরাসরি বিশ্বকাপ খেলার রেকর্ড অব্যাত থাকল।
আগামী ৩০ সেপ্টেম্বর সময় সীমার মধ্যে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। বর্তমানে ৮৬ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের অস্টম স্থানে রয়েছে শ্রীলংকা। আর ৭৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডজ। সুতরাং ইংল্যান্ডের বিপক্ষে চলমান পাঁচ ওয়ানডে সিরিজের বাকি চার ম্যাচ জিতলেও আর সরাসির বিশ্বকাপ খেলতে পারছে না ক্যারিবয়রা। পক্ষান্তরে লংকানদের সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে।

১৯৯৬ বিশ্বকাপ জয়ী এবং ২০০৭ ও ২০১১ ফাইনালিস্ট শ্রীলংকা আট নম্বর দল হিসেবে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে এখন সরাসরি বিশ্বকাপ খেলবে।
ম্যাচেস্টারে ইংল্যান্ডের জয়ের পরপরই আইসসিসির নিজস্ব ওয়েবসাইটকে শ্রীলংকার ওয়ানডে অধিনায়ক থারাঙ্গা বলেন, ‘এখানে গোপন করার কিছু নেই, আমরা অত্যন্ত কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি।’

‘তবে খারাপ সময়েও আমাদের উপর আস্থা রাখায় আমি ভক্তদের ধন্যবাদ দিতে চাই।’
তিনি আরো বলেন, ‘আইসিসি ইভেন্টে সব সময়ই শ্রীলংকা ক্রিকেটে যাদুকরী কিছু করে থাকে এবং আমি আবারো সেটা প্রমাণের অপেক্ষায় আছি।
‘বিশ্বকাপ পর্যন্ত আমাদের পরিস্কার কিছু পরিকল্পনা আছে এবং প্রতিটি পদক্ষেপ অর্জনে আমরা কঠোর পরিশ্রম করবো। আমি জানি শিগগিরই আপনারা আরো একবার শ্রীলংকার বিশেষ ব্রান্ডের ক্রিকেট দেখবেন।’

গত জুনে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পর এবার বিশ্বকাপেও সরাসরি খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হলো ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বশেষ ১৪ ম্যাচের মধ্যেই ১৩টিতেই পরাজিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ডের কাছে প্রথম ম্যাচে বড় পরাজয়ের পর ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাটিং কোচ টবি রাডফোর্ড বলেন, ‘আমরা সব সময়ই জানতাম এটা একটা কঠিন প্রশ্ন হয়ে দাঁড়াবে।’‘তবে দল হিসেবে আমরা অত্যন্ত ইতিবাচক, ক্রিকেটের সব ফর্মেটেই আমরা উন্নতির চেস্টা করছি। সুতরাং আমাদের সামনে এখন যতগুলো ম্যাচ আসবে আমরা ইতিবাচক থাকবো। এটার মানে যদি হয় আগামী বছরের বাছাই পর্ব, আমরা আমাদের পথ খুঁজে নেব।’
বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজকে এখন র‌্যাংকিংয়ের তলানীতে থাকা আফগানিস্তান, জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ডের সঙ্গে খেলে বিশ্বকাপ নিশ্চিত করতে হবে।
২০১৯ সালের ৩০ মে থেকে ১৫ জুলাই অনুষ্ঠিত হবে আগামী বিশ্বকাপ।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *