শাহজালালে নিষিদ্ধ সিগারেটসহ ৬ ভারতীয় আটক

হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ ৮৫০ কার্টন বিদেশি সিগারেটসহ ৬ ভারতীয় পাসপোর্টধারী যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ।সোমবার দিবাগত রাত দেড়টার দিকে বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রম করার সময় সিগারেটসহ এই ৬ জনকে আটক করা হয়।আটককৃত সিগারেটের মূল্য প্রায় অর্ধকোটি টাকা।

আটক যাত্রীরা হলেন, নির্মল সিংহ (পাসপোর্ট নং পি-৩৮২৮৮০৮); পারমিন্দ জিত সিংহ (পাসপোর্ট নং এন-৪৮৬৪৪৬৬); মানিক আররা (পাসপোর্ট নং এন-২৩৯১৭৭৮); রাম কুমার গৌতম (পাসপোর্ট নং এম-৬৫৯৬৪৩১); মাঞ্জিত সিংহ (পাসপোর্ট নং এন-৮৪৬০০৩১); নেহা আররা আলিয়াস রাজনি খান্না (পাসপোর্ট নং কে-৬০৬৩৭১১১)।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান জানান, কুয়ালালামপুর থেকে এমএইচ-০১৯৬ ফ্লাইটে গতকাল রাত দেড়টার দিকে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখেন। যাত্রীরা ১নং বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রম করে চলে যাওয়ার সময় তাদের গতিরোধ করা হয়।পরবর্তীতে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের সঙ্গে থাকা ৮টি লাগেজ খুলে আমদানি নিষিদ্ধ কোরিয়ান ইজি লাইট ব্র্যান্ডের বিদেশি সিগারেটের ৮৫০টি মিনি কার্টন জব্দ করা হয়।

তিনি আরো বলেন, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পণ্যের শুল্ককরসহ আটক পণ্যের মূল্য প্রায় ৫০ লাখ টাকা। আটককৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *