আল্লামা সাঈদীর রিভিউ রায়ে কী আছে?

মানবতাবিরোধী অপরাধ মামলায় খালাস চেয়ে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর এবং সাজা বৃদ্ধি চেয়ে রাষ্ট্রপরে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে আপিল বিভাগের দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে। সাত পৃষ্ঠার এ রায় প্রকাশের পর তা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেয়া হয়েছে।

মঙ্গলবার রিভিউ আবেদনের রায়ের কপি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয় বলে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার সেলিম মিয়া জানান।
রিভিউ খারিজের রায়ে বলা হয়, রিভিউ আবেদনের মধ্যে পুনঃশুনানির কোনো কারণ খুঁজে পাননি আপিল বিভাগ। এমনকি আবেদনকারী প রায়ের মধ্যে এমন কোনো ভুল বা ত্রুটি দেখাতে পারেনি যার ভিত্তিতে বিষয়টির পুনঃশুনানি করা যেতে পারে। এ কারণেই আদালত সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আপিলের দেয়া রায় সঠিক মনে করছেন এবং রিভিউ আবেদনটি খারিজ করে দিয়েছেন।

গত ১৫ মে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ মাওলানা সাঈদীর খালাস চেয়ে একটি এবং তার সাজা বৃদ্ধি চেয়ে রাষ্ট্রপক্ষের একটি রিভিউ আবেদন খারিজ করে তার আমৃত্যু কারাদণ্ড বহাল রাখেন। রায় প্রদানকারী অন্য বিচারপতিরা হলেনÑ বিচারপতি মো: আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

২০১৬ সালের ১৭ জানুয়ারি মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী খালাস চেয়ে রিভিউ আবেদন দায়ের করেন। এরপর ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড বহাল চেয়ে রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ।২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ড দিয়ে সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন। সাবেক প্রধান বিচারপতি মো: মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে এ রায় ঘোষণা করেছিলেন। রায়ে বিচারপতি মো: আবদুল ওয়াহ্হাব মিঞা সব অভিযোগ থেকে মাওলানা সাঈদীকে খালাস দিয়েছেন।

২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মাওলানা সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *