বাবর ঝড়ে উড়ে গেল বিশ্ব একাদশ

পাকিস্তানের কাছে কুপোকাত হয়েছে বিশ্ব একাদশ। মঙ্গলবার লাহোরে তিন ম্যাচ টি২০ আন্তর্জাতিক সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তান ২০ রানে জিতেছে। টসে হেরে ব্যাট করতে নেমে পাকিস্তান করেছিল ৫ উইকেটে ১৯৭। জবাবে বিশ্ব একাদশ নির্ধারিত ২০ ওভারে করে ৭ উইকেটে ১৭৭ রান। আজ বুধবার সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমদ পরে বলেছিলেন, চ্যাম্পিয়ন্স ট্রফির পর এটাই তার কাছে সবচেয়ে বড় জয়।
পাকিস্তানের বাবর আজমের ঝড়ো গতিতে ৮৬ রানই ম্যাচের ফয়সালা করে দিয়েছিল। তিনি ৫২ বলে ১০টি চার আর ২টি ছক্কা দিয়ে ৮৬ রান করেছিলেন। এছাড়া শোয়েব মালিক ২০ বলে ৩৮, ইমাদ ওয়াসিম ৪ বলে ১৫ রান করে স্বাগতিক দলকে বিশাল স্কোর গড়ে দেন।
জবাবে ব্যাট করতে নেমে বিশ্ব একাদশের কেউ বড় কোনো স্কোর করতে পারেননি। ড্যারেন স্যামি এবং অধিনায়ক ডু প্লেসিসের ২৯ রানই ছিল সর্বোচ্চ। এছাড়া হাশিম আমলা করেন ২৬ রান। বাংলাদেশের তামিম ইকবাল ১৮ রান করে ১৮ বরে।

এই ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট ফিরল পাকিস্তানে। বছরের পর বছর এক ঘরে থাকার পর মঙ্গলবার তারকা খচিত বিশ্ব একাদশের বিপক্ষে শুরু হওয়া তিন ম্যাচ টি-২০ সিরিজ দিয়ে পাকিস্তানে পুনরুজ্জীবিত হলো আন্তর্জাতিক ক্রিকেট। এ উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে দেশটির সরকার।
লাহোরে ২০০৯ সালে শ্রীলঙ্কা দল বহনকারী বাসে সন্ত্রাসী হামলায় আট ব্যক্তি নিহত হলে বিশ্বের শীর্ষ দলগুলো পাকিস্তান সফরে অস্বীকৃতি জানায়। কেবল ক্রিকেট নয়, ক্রীড়াঙ্গনের অধিকাংশ ইভেন্টই পাকিস্তান ত্যাগ করে। তাই দীর্ঘ আট বছর পর ক্রিকেট পাগল দেশটিতে এটিই সবচেয়ে হাই প্রোফাইল সিরিজ।

বিশ্ব একাদশের বিপক্ষে এ সিরিজ দিয়েই চির দিনের জন্য সে কালো অধ্যায়ের সমাপ্তি ঘটবে এবং নতুন প্রজন্মের ক্রিকেটাররা প্রথমবারের মতো নিজ দেশের ভক্তদের সামনে খেলার অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে বলে আশা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
পাকিস্তানের বর্তমান দলটির দু’একজন ছাড়া কারোরই দেশের মাটিতে খেলার অভিজ্ঞতা নেই। অধিনায়ক সরফরাজ আহমেদসহ বর্তমান দলের মাত্র পাঁচ খেলোয়াড়ের দেশের মাটিতে খেলার অভিজ্ঞতা আছে।

সরফরাজ বলেন, ‘পাকিস্তানি ক্রিকেট ভক্তদের আমি নিশ্চিত করে বলতে পারি তাদের সামনে খেলা আমরা মিস করেছি।’
‘তবে আমার দৃঢ় বিশ্বস এই সফরের মধ্য দিয়ে পাকিস্তানে আমরা অনেক বেশি ক্রিকেট খেলার সুযোগ পাব। নিজ দেশের ভক্তদের জন্য জয় উপহার দিতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব।’

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *