সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন হালিমা

স্বাধীনতার প্রায় ৪৭ বছর পর নগররাষ্ট্র সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন হালিমা ইয়াকুব।সিঙ্গাপুর পার্লামেন্টের স্পিকার ছিলেন হালিমা ইয়াকুব। তিনি মালয় জাতির অন্তর্ভুক্ত। মালয় জাতির দ্বিতীয় ব্যক্তি হিসেবে দেশটির সর্বোচ্চ রাষ্ট্রীয় পদে বসতে যাচ্ছেন তিনি।

সিঙ্গাপুরের নির্বাচন বিভাগ যাচাই-বাছাইয়ের পর সোমবার প্রেসিডেন্ট পদে মাত্র একজন প্রার্থীকে যোগ্য হিসেবে ঘোষণা করেন। ঘোষণায় তার নাম বলা না হলেও অযোগ্য প্রার্থীদের নাম প্রকাশ করায় এটি নিশ্চিত হয়েছে যে, একমাত্র যোগ্য প্রার্থী হলেন হালিমা ইয়াকুব।

নির্বাচন বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, মাত্র একজন প্রার্থী সক্ষমতার সনদ ও কমিউনিটি সনদ পেয়ে প্রেসিডেন্ট পদে যোগ্য বলে প্রতীয়মান হয়েছেন। আর কোনো প্রার্থী না থাকায় নির্বাচন হবে না- স্বয়ংক্রিয়ভাবে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হচ্ছেন তিনি।

সিঙ্গাপুরের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে বৃহস্পতিবার দায়িত্ব নেবেন হালিমা ইয়াকুব। এর আগে বুধবার আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করবে নির্বাচন বিভাগের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা।প্রাক্তন প্রেসিডেন্ট টনি তানের মেয়াদ শেষ হয়েছে ৩১ আগস্ট। পদটি খালি হওয়ায় প্রেসিডেন্টের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান জে ওয়াই পিল্লাই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

সিঙ্গাপুরের প্রথম প্রেসিডেন্ট ছিলেন ইউসুফ ইসহাক। একইসঙ্গে তিনি ছিলেন প্রথম মালয় প্রেসিডেন্ট। ১৯৭০ সালে ইন্তেকাল করার আগ মুহূর্ত পর্যন্ত তিনি প্রেসিডেন্ট ছিলেন।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *